নুজহা মণির তুলশীমালা চালের জর্দা

”নতুন বছরের সকাল শুরু মিষ্টি মুখ করে। সবাই কি ভাবছেন নতুন বছর বলে? একদমই না। কারণ আমার কাছে আল্লাহর দেওয়া প্রতিটি দিনই নতুন এবং সুন্দর। আল্লাহ রাব্বুল আলামীন আমাদেরকে একটি দিন বাঁচিয়ে রেখে আরেকটি দিন বেঁচে থাকার যে সুযোগ দিচ্ছেন এটাই শুকরিয়া। তাই প্রতিটি দিন নতুন এবং নতুন নতুন সুসংবাদ নিয়ে আল্লাহ আমাদেরকে রহমতের মাধ্যমে বাঁচিয়ে রাখেন।

এই কথাটা আমি মনে প্রাণে বিশ্বাস করি আর আমার আব্বু আম্মু সব সময়ে আমাদের ভাইবোনদেরকে এটাই শিখিয়েছেন যে, যখন যে অবস্থাতেই থাকো না কেনো মহান রবের শুকরিয়া আদায় করবে সব সময়ে। তিনি মহান। যা করেন আমাদের মঙ্গলের জন্যই করেন।সেই জন্য প্রতিটি দিন নতুন।

Tulshimala Rice, Gurer Sandesh, Chanar payesh, Monda
যে পণ্যগুলো আওয়ার শেরপুর এ পাওয়া যায়।

এবার আসি নতুন বছরের সকালটা শুরু করেছি মিষ্টি মুখ করে এটা কেনো বললাম। আমার জীবনে ০১/০১/২০২৪ ই তারিখ রোজ সোমবার ছিলো বিশেষ একটি দিন। কারণ প্রতিটি মেয়েই স্বপ্ন দেখে একটি সুন্দর সুখের কুঁড়েঘর, সেখানে থাকবে একজন সহজ সাবলীল গ্রাম বাংলার মানুষ যিনি তার সকল দায়িত্ব নিবেন, সকল অত্যাচার মুখ বুঁজে সহ্য করবেন আর তাদের কুঁড়েঘরে আলো করে আসবে তাদের পৃথিবী মানে সন্তান। আর আমাদেরও সেই কুঁড়েঘরে রয়েছে আমাদের পৃথিবী আমাদের সন্তান নুজহা মণি।

নুজহা মণির তুলশীমালা চালের জর্দা

সে একদিন বড় হবে, পড়াশোনা করে সুশিক্ষায় শিক্ষিত হয়ে একজন আদর্শ মানুষ হয়ে গড়ে ওঠবে এবং মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করবে এমনটাই আমাদের কামনা সাথে এটাও কামনা করি কারো যদি উপকার সে করতে না পারে যেন অপকার করার মত শিক্ষা সে না পায়। তার জন্য পারিবারিক শিক্ষার পাশাপাশি প্রাতিষ্ঠানিক শিক্ষাটাও খুব দরকার।আর সেই প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রথম দিন ছিলো নুজহা মণির অর্থাৎ নুজহা মণির স্কুলের প্রথম দিন ছিলো সেই দিন। তাই আমি নিজ হাতে তার জন্য করেছিলাম আমাদের সবার প্রিয় এবং খুব চিরচেনা তুলশীমালা চালের জর্দা।

তুলশীমালা সেরা

যা দিয়ে আমার মেয়ের স্কুলের প্রথমদিনকে স্বরণীয় করে রাখতে নিজ হাতে তৈরি করে আমি এবং আমার গ্রাম বাংলার মানুষ আমাদের পৃথিবীকে খাইয়ে দিয়ে দু’জনে মিলে তাকে ইস্কুলে নিয়ে গেলাম। দিনটি খুবই গুরুত্বপূর্ণ আমাদের জীবনে এবং বিশেষদিন। নুজহা মণিকে অপশন দিয়েছিলাম ফিরনি নাকি জর্দা সে কোনটা খাবে? সে জর্দা সাজেস্ট করেছে সাথে বেবি সুইটস। তাই তার সাজেস্ট অনুযায়ী করে দিলাম নুজহা মণির তুলশীমালা চালের জর্দা।

জর্দা প্রায়ই যে কোন বিশেষ দিনসহ অতিথি আপ্যায়নে করা হয় তবে তুলশীমালা চালের জর্দা এই প্রথম করা আমার। খুবই টেস্ট হয়েছে অন্য সময়ের জর্দার চেয়ে। হয়তো তুলশীমালা চালের বলে। তবে নতুন চাল দিয়ে করলে আরো বেশি ঘ্রাণ হবে বলে আমি মনে করি। এখন থেকে চিন্তা করলাম বিশেষ দিনে পোলাও চালের যে প্রয়োজনীয়তা তা তুলশীমালা চাল দিয়ে পূরণ করবো ইনশাআল্লাহ।

আমার জেলায় সেরা

এখন Md Daloare Hossain ভাইয়ার জন্য ধাঁধা হলো এই তুলশীমালা চাল কার উদ্যোগের? যারা দেলওয়ার ভাইয়ার আগে ধাঁধার উত্তর দিবে তাদের জন্য থাকবে দেলওয়ার ভাইয়ার পক্ষ থেকে বিশেষ উপহার। কি বলেন Kakoly Talokder আপু? কথা ঠিক না বেঠিক?”

পোস্ট সূত্র : নুজহা মণির তুলশীমালা ফেসবুক

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top